শিগগিরই ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে চান জাতিসংঘের নতুন মহাসচিব

Washington Bangla
By Washington Bangla December 29, 2016 11:02

শিগগিরই ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে চান জাতিসংঘের নতুন মহাসচিব

লিসবন: জাতিসংঘের দায়িত্ব নিতে যাওয়া নতুন মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেন, তিনি শিগগীরই যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে চান। তিনি ‘যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সাথে গঠনমূলক সংলাপ করতে বদ্ধপরিকর।’গুতেরেস বলেন, তিনি গত মাসের শেষের দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত করেন। একইভাবে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের ব্যাপারে তিনি আশাবাদী।

উল্লেখ্য, পর্তুগালের এ সাবেক প্রধানমন্ত্রী আগামী ১ জানুয়ারি জাতিসংঘের বর্তমান মহাসচিব বান কি-মুনের কাছ থেকে সংস্থার দায়িত্ব নিতে যাচ্ছেন। সিরিয়ায় চলমান রক্তক্ষয়ী সংঘাত এবং ট্রাম্পের শাসনামলে বিশ্বে যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে নানা প্রশ্নের মধ্যে তিনি এ দায়িত্ব নিচ্ছেন। বুধবার পর্তুগালের টেলিভিশন চ্যানেল এসআইসিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘পুতিনের সঙ্গে আমি চমৎকার আলোচনা করেছি। আমি আশা করছি ডোনাল্ড টাম্পের সঙ্গেও আমার আলোচনা চমৎকার হবে।’

গুতেরেস বলেন, ‘আমি যতদ্রুত সম্ভব ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করতে চাই।’ এক্ষেত্রে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র জাতিসংঘের একমাত্র প্রধান দাতা না হলেও জাতিসংঘের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভূমিকা গুরুত্বপূর্ণ।’উল্লেখ্য, গত শুক্রবার ট্রাম্প বলেন, তিনি দায়িত্ব গ্রহণের পর জাতিসংঘের ব্যাপারে ওয়াশিংটনের ভূমিকা ভিন্ন হবে।

(0)

Washington Bangla
By Washington Bangla December 29, 2016 11:02