ভার্জিনিয়ায় “মা দিবস” উদযাপন

Washington Bangla
By Washington Bangla May 17, 2017 10:14

ভার্জিনিয়ায় “মা দিবস” উদযাপন

এ্যন্থনী পিউস গমেজ, ভার্জিনিয়া: গত ১২ই মে, ২০১৭, রোজ শুক্রবার সন্ধ্যায় পিপল এন্ড টেক-এর ভার্জিনিয়াস্থ ক্যাম্পাসে পিপল এন্ড টেক এবং এশিয়ান টিভি ইউএস-এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল “মা দিবস” উদযাপন অনুষ্ঠান। সহযোগিতায় ছিলেন “আগামী”র সাউথ ইস্ট চ্যাপ্টারের প্রেসিডেন্ট ফারজানা সুলতানা (ফারজানা ক্লারা)।অনুষ্ঠানটি “মা দিবস”-এর পূর্বেই আয়োজন করা হয়েছিল এই জন্য যে “মা দিবস”-এ সবাই পারিবারিক বলয়ে এ দিবসটি উদযাপনে ব্যস্ত হয়ে পড়েন এবং এছাড়াও রয়েছে বৃহত্তর ওয়াশিংটনভিত্তিক সপ্তাহান্তের নানা সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। আয়োজনটি ছিল একটু ভিন্ন আঙ্গিকে, স্বল্প পরিসরে আমন্ত্রিত অতিথিদের নিয়ে একটি ছোট্ট গন্ডির মধ্যে- কিনুত আয়োজনের পরিকল্পনা, দিবসটির তাৎপর্য, আয়োজকদের পক্ষ থেকে মায়েদের প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদনের যে মহতী উদ্যোগ, তা ছিল নিঃসন্দেহে প্রশংসার যোগ্য। আয়োজনটি তথাকথিত সামাজিক অনুষ্ঠানের ধাচে সাজানো হয়নি ইচ্ছাকৃতভাবে, এটা যেন ছিল একটি পারিবারিক মিলন মেলার মত শুধুমাত্রই মায়েদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য- খুব সাধারণ, সহজ সরল আয়োজন এবং উপস্থাপনায় তা প্রতিফলিত হয়েছে অনুষ্ঠানজুড়ে।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন এশিয়ান টিভি ইউএস-এর সিইও আরিফুল ইসলাম এবং “আগামী”র প্রেসিডেন্ট ফারজানা ক্লারা। আয়োজিত অনুষ্ঠানটিতে ওয়াশিংটন মেট্রো এলাকার বেশ কিছু মায়েদেরসহ কিছু সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্বকেও আমন্ত্রন জানানো হয়েছিল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান, মিসেস রোকেয়া হায়দার।

অনুষ্ঠানের শুরুতেই আয়োজকদের পক্ষ থেকে অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে উপস্থিত মায়েদের এবং পৃথিবীর সমস্ত মায়েদের প্রতি “মা দিবস”-এর শুভেচ্ছা এবং শ্রদ্ধাঞ্জলী জানানো হয়। এরপর বেশ কয়েক জন মা তাদের অন্তরের অনুভূতি প্রকাশ করেন, সন্তান হিসেবে এবং নিজে একজন মা হিসেবে তাদের অভিজ্ঞতা এবং অনুভূতির কথা সবার সাথে সহভাগিতা করেন। এপর্যায়ে সবার বক্তব্যে যে বিষয়টি বারংবার প্রতিধ্বনিত হয়েছে, তাহল- মা অমূল্য ধন, পৃথিবীতে মায়ের চেয়ে আপন আর কেউ নেই। মা মূলতঃ সকল ভালবাসার আধার, তাই সৃষ্টিকর্তার পর মায়ের চরণে সবার মাথা নত হয়। সবাই যার যার মাকে ‘শ্রেষ্ঠ মা’ হিসেবে উল্লেখ করে তাদের মায়েদের প্রতি শ্রদ্ধাঞ্জলী জানিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে আবেগপ্রবন হয়ে পড়েন। উপস্থিত মা’দের পাশাপাশি বেশ কিছু পুরুষদেরও সন্তান হিসেবে তাদের মায়ের কথা জানতে চাইলে তাদের বক্তব্যে তারা নিজেদের জীবনে মায়ের অবদান সবচেয়ে অমূল্য বলে উল্লেখ করেন এবং মায়েদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া মায়ের নানা স্মৃতি রোমন্থন করতে গিয়ে তারাও আবেগে আপ্লুত হয়ে পড়েন। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছোট কিশোর কিশোরীদের মধ্য থেকে মায়েদের শ্রদ্ধাঞ্জলী জানিয়ে কবিতা আবৃত্তি এবং গান পরিবেশন করে সবাইকে মুগ্ধ করে দেয়। উল্লেখ্য, অনুষ্ঠানের স্মৃতিময় মুহূর্তগুলোর স্থিরচিত্র ধারন করে আয়োজকদের কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেন ওয়াশিংটনের জনপ্রিয় ‘মোমেন্টস ফটোগ্রাফী’র রাজীব বড়ুয়া।

আয়োজিত অনুষ্ঠানটির মধ্য দিয়ে মায়েদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আয়োজকগন মায়েদের প্রতি শ্রদ্ধানিবেদনের একটি মহতী প্রয়াস হাতে নিয়েছেন এবং ভবিষ্যতে এমনি আরও সামাজিক, মানবিক এবং নান্দনিক প্রয়াস হাতে নেয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান আয়োজকগন। অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ জানিয়ে সবাইকে নৈশভোজে আপ্যায়িত করা হয়। নৈশ ভোজ শেষে উপস্থিত কয়েকজন ব্যক্তিত্বের খুব সংক্ষিপ্ত সাক্ষাৎ গ্রহন করা হয় এশিয়ান টিভি’র পক্ষ থেকে, যাদের সাক্ষাৎকার গ্রহন করা হয় তারা হলেন- মিসেস রোকয়া হায়দার, মিঃ আবুবকর হানিপ, মিঃ এ্যন্থনী পিউস গমেজ, মিঃ মিজান ভূঁইয়া, মিসেস ফারহানা হানিপ, মিসেস ফারজানা ক্লারা, মিসেস পারভীন পাটোয়ারী এবং মিঃ তারেক মেহদী। অতঃপর ধন্যবাদ জানিয়ে মায়ের প্রতি গভীর শ্রদ্ধা-ভালবাসার অনুভূতি বুকে নিয়ে সবাই যার যার গন্তব্যের দিকে পা বাড়ান। স্বল্প পরিসরে আয়োজিত “মা দিবস”-এর এই অনুষ্ঠানটি ছিল সত্যিই সুন্দর একটি আয়োজন।

(0)

Washington Bangla
By Washington Bangla May 17, 2017 10:14