ওয়াশিংটন ডিসিতে বাগডিসির পানতা ইলিশ

Washington Bangla
By Washington Bangla July 4, 2017 12:25

ওয়াশিংটন ডিসিতে বাগডিসির পানতা ইলিশ

রফিকুল ইসলাম আকাশ , যুক্তরাষ্ট্র : গত ২রা জুলাই, ২০১৭ রোজ রবিবার বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি’র (বাগডিসি ) আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল প্রবাসে এক ভিন্নধর্মী আয়োজন “পানতা-ইলিশ” অনুষ্ঠান । শতরুপা বড়ুয়া ও এ্যান্থনী পিউস গমেজর সঞ্চালনায় শুরুতেই উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন বাগডিসির প্রেসিডেন্ট এটর্নী মোহাম্মদ আলমগীর । এরপর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন করে দুই দেশের প্রতি আনুগত্য ও শ্রদ্ধা প্রদর্শন করা হয়। এরপর শুরু হয় আয়োজিত মূল অনুষ্ঠান। শুরুতেই উদ্বোধনী নৃত্য পরিবেশন করে ছোট্ট মনি- শ্রুতি, লিয়া, লোরেন, মুন, আর্চি, মাত্রী, শ্রেয়া ও র‍্যাচেল। অতঃপর গ্রেটার ওয়াশিংটন ডিসি’র সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য এবং তাদের কাজের স্বীকৃতি স্বরুপ নাসের চৌধুরী , আশীষ বড়ুয়া, মেরিনা রহমান, মোহাম্মদ মজিদ ও দিব্য বড়ুয়াকে বাগডিসি’র পক্ষ থেকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এরপর পরিবেশিত হয় আয়োজিত অনুষ্ঠানের বিশেষ পর্ব “আনন্দধারা”। পরিবেশিত বিভিন্ন গানের মধ্য দিয়ে সাম্য, শান্তি এবং অসাম্প্রদায়িকতার উপর আলোকপাত করা হয়েছে, যা ছিল বর্তমানের প্রেক্ষাপটে খুবই উপযোগী পরিবেশনা। এপর্বে অংশগ্রহণ করেন- কামাল মোস্তফা, মুন্নি মন্ডল, অসীম রানা, জুয়েল বড়ুয়া , শারমিন ইসলাম টগর, মানবেন্দ্র মন্ডল, লাবণী বড়ুয়া , পান্না বড়ুয়া , রবিউল আলম রবি, তানুশ্রী দত্ত, মাহিন সুজন, সুমিত্রা বড়ুয়া, নাসের চৌধুরী , তুষার রহমান, সরোজ বড়ুয়া, সীমা খান, জলি জামান এবং শম্পা বনিকসহ শিশুশিল্পী অপ্সরা, ঐশী, এশাল, অদ্রিজা, অদ্রিতি, অধরা, অবন্তি, সারগাম, মাইশা ও মায়েক। এরপর বিভিন্ন পর্বে কাওয়ালি, ফোক এবং ব্যান্ড গান ও নৃত্য পরিবেশন করা হয়।

এরপর প্রয়াত অন্যতম জনপ্রিয় শিল্পী লাকি আকন্দ ও কালিকা প্রসাদ ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদন করে পরিবেশিত হয় তাদের গান নিয়ে একটি বিশেষ পর্ব। এছাড়া শ্রদ্ধা নিবেদন করা হয় সদ্য প্রয়াত ভারতীয় উপমহাদেশের অন্যতম মহান সঙ্গীতকার সুধীন দাস গুপ্তের প্রতি। সব শেষে অনুষ্ঠানের বিশেষ আকর্ষন ছিল বাংলাদেশের জাতীয় পর্যায়ের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী অনিমা মুক্তি গোমেজ-এর সঙ্গীত পরিবেশনা- এপার বাংলা, ওপার বাংলায় লোকসঙ্গীতে যিনি বিপুল জনপ্রিয়তা পেয়েছেন। “পানতা-ইলিশ” অনুষ্ঠানে যেমন খুশি তেমন সাজো, বিভিন্ন পর্বে ক্রীড়া প্রতিযোগিতা ও রাফেল ড্র অনুষ্ঠিত হয়। ক্রীড়া পরিচালনায় ছিলেন জনাব মাহফুজুর রহমান, সহযোগিতায় তৌফিক হাসান, রাহাত এবং চুরী। রাফেল ড্র তে প্রথম পুরস্কার- ৫৫ ইঞ্চি ইনসিগ্নিয়া টিভি, জিতে নেন গুলশানারা নাইম। দ্বিতীয় পুরস্কার লিনোভো ল্যাপটপ- জিতে নেন প্রিয়বাংলার প্রিয়লাল কর্মকার এবং তৃতীয় পুরস্কার- ১০ ইঞ্চি ইনসিগ্নিয়া ট্যাবলেট, জিতে নেন জনাব হারুনুর রশিদ। অনুষ্ঠান স্থলে বাগডিসি’ত আয়োজিত তাজা তাজা ইলিশ ভেজে আপ্যায়ন করেন বাগডিসির উপদেষ্ঠা কবির পাটোয়ারী, ২০ রকমের ভর্তা প্রস্তুত করছেন- ভাইস প্রেসিডেন্ট পারভীন পাটোয়ারী, গুলশানারা নাইম, ফাহমিদা হোসেন শম্পা এবং মিসেস নুরুল আলম। এছাড়া বিশেষ সহযোগিতায় ছিলেন ভাইস প্রেসিডেন্ট রোকসানা পারভীন।

অনুষ্ঠান পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন বাগডিসি’র কালচারাল সেক্রেটারি শম্পা বনিক, শব্দ নিয়ন্ত্রণে শান্তনু বড়ুয়া ও কেনী বিশ্বাস, মঞ্চসজ্জা পরিকল্পনায়- শম্পা বণিক, মঞ্চসজ্জা নির্মান ও অলংকরণ- মোঃ হারুনুর রশিদ, সহযোগিতায় নাইম রহমান, আবু সরকার, এনায়েত এবং সরোজ বড়ুয়া। যন্ত্রশিল্পী ছিলেন- তবলায় আশীষ বড়ুয়া, বাঁশীতে মোহাম্মদ মজিদ, ভায়োলিনে দিব্য বরুয়া, গীটারে শুভ, কীবোর্ডে কেনী বিশ্বাস। সাংস্কৃতিক অনুষ্ঠানটির প্রস্তুতি এবং আয়োজনে যারা বিশেষভাবে সাহায্য করেছেন, তারা হলেন- জুয়েল বড়ুয়া এবং আশীষ বড়ুয়া। এছাড়া, পুরো অনুষ্ঠানটি সফলভাবে আয়োজন করার জন্য বাগডিসি’র বোর্ড মেম্বারগনও আন্তরিকভাবে সহযোগিতা করেছেন।

বাগডিসি’র পক্ষ থেকে আমরা যাদের কাছে তাদের সাহায্য সহযোগিতার জন্য কৃতজ্ঞ, তারা হলেন- “পানতা-ইলিশ” অনুষ্ঠান স্পন্সর ডাটা এন টেক (শিরিন আক্তার,সিইও), ডাটা গ্রুপ ইউএসএ (জাকির হোসেন,সিইও), পিপল এন টেক(আবুবকর হানিপ) এবং জি বাংলা। যেমন মুখরোচক খাবার তেমনি মন মাতানো সাংস্কৃতিক অনুষ্ঠান- প্রবাসী বাংলাদেশীদের এমন মিলন মেলা সত্যিই প্রানস্পর্শী, মেলায় এলেই এক দেশীয় অনুভূতি, দেশীয় আমেজ, দেশীয় সংস্কৃতির ছোঁয়ায় যেন আমাদের মন আবিস্ট হয়। ব্যস্ত জীবনধারার মাঝে এটি ছিল একটু ভিন্ন ধারার আনন্দ আয়োজন- প্রকৃতির কোলে, খোলা আকাশের নীচে অনুপম পরিবেশে বাংলার গ্রামীন ঐতিহ্যকে বুকে ধারণ করে এ যেন ছিল শেকড়ের টানে গ্রামের মাটিতে ফিরে যাওয়া।

(1)

Washington Bangla
By Washington Bangla July 4, 2017 12:25