“বাই”-এর নাটক “পালকি” আসছে ১৯-২০শে আগষ্ট

Washington Bangla
By Washington Bangla August 17, 2017 08:58

“বাই”-এর নাটক “পালকি” আসছে ১৯-২০শে আগষ্ট

ভার্জিনিয়া: আগামী ১৯শে এবং ২০শে আগষ্ট ভার্জিনিয়ার আনানডেলস্থ নোভা কমিউনিটি ক্লেজের আর্নেস্ট কালচারাল সেন্টারে হোটেলে বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইঙ্ক (বাই) নিবেদিত নাটক- “পালকি”র শুভ প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুইদিনে মোট চারটি প্রদর্শনী। ১৯শে আগষ্ট শনিবার বিকেল ৫টায় এবং রাত ৮টায় , ২০শে আগষ্ট রবিবার অপরাহ্ন তিনটায় এবং সন্ধ্যা ৬টায় এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
নাটকটির গ্র্যান্ড স্পন্সর- আইটি প্রতিষ্ঠান পিপল এন টেক।

আধুনিক প্রযুক্তি নির্ভর নাটক পাল্কী গ্রেটার ওয়াশিংটনের প্রবাসীদের প্রানে স্পন্দন জাগাতে এখন প্রস্তুত। বাই পরিবেশিত পাল্কীটি নিবেদন করা হয়েছে বাংলাদেশে চলমান বন্যা দূর্গত মানুষের জন্য।
নাটকটি থেকে অর্জিত আয়ের একটি অংশ দেশের বন্যা দূর্গত মানুষের কল্যানে ব্যয় করা হবে। “ঘুড়ি” এবং “ঢেউ” এর দারুন সাফল্যের পর তাদের তৃতীয় পরিবেশনা “পালকি”কে কেন্দ্র করে ইতিমধ্যেই যথেষ্ট উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে অন্দরে-বাহিরে। ‘ঘুড়ি” এবং “ঢেউ”র মত পাল্কীও মৌলিক নাটক।  নাটকটির স্ত্রীপ্ট লিখেছেন সফি দেলোয়ার কাজল এবং পরিচালনা করেছেন কামরুল খান লিঙ্কন। কোরিওগ্রাফার রুমা খান।

একটি ষোড়শী’ মেয়ের জীবন রহস্য আর স্বপ্ন ঘিরে গড়ে উঠেছে কাহিনীটি। তবে বলতে যতটা সহজ লাগছে, পাল্কীর কাহিনী তার চেয়েও বেশী চমকপ্রদ এবং রহস্যাবৃত। নাটকটি না দেখা পর্যন্ত এই রহস্য বোঝা যাবে না। মঞ্চের লাইফ পরিবেশনার সাথে প্রি-কম্পোজিতকৃত অংশের ফিউশন নাটকটিকে দিচ্ছে নতুন মাত্রা। মঞ্চে একেবারেই নতুন এই টেকনোলজী ব্যবহারেসহযোগিতা করছেন University of Virginia, and California’s Loyola Marymount Universityএর ড্রামা বিভাগের ছাত্র-ছাত্রীরা।

এ ছাড়া George Mason University, James Madison University, Northern Virginia Community College, University of Maryland and George Washington University র ছাত্র/ছাত্রীরা নানা ক্ষেত্রে সহযোগিতা দিচ্ছে। ফলে বলা যেতে পারে পাল্কী মূলধারার সাথে বাংলা সংষ্কৃতির সেতুবন্ধন।  নাটকটির নাম ভুমিকার শিল্পী কিশোরী মেয়ে সামারা এলাহী। শিমুল চরিত্রে রূপদানকারী অদিতি চৌধুরী। সাথে থাকছে সফিকুল ইসলাম, কুলসুম রহমান, প্রনব বড়ুয়া, রমি মাহমুদ, শাহীন জাহাংগীর , তাসিনসহ এক ঝাঁক তরুণ তরুণী।

নাটকটি ছোট-বড় কিশোর-কিশোরী থেকে শুরু করে বয়স্ক পর্যন্ত সব ধরনের মানুষেরই মনের চাহিদা পূরণ করতে সক্ষম হবে বলে আয়োজকরা মনে করছেন। । এছাড়া, ছোট ছেলে-মেয়েরা নাটকটি দেখে কি বুঝতে পেরেছে, তার একটা পরীক্ষা তারা বাবা-মাকে দিতে পারবে নাটক দেখার পর এবং এর মধ্য দিয়ে নবীন প্রজন্মকে বাংলা নাটকে সম্পৃক্ত করার একটি পথও উন্মুক্ত হয়ে যাচ্ছে।

পাল্কী এক ষোড়শী কন্যার জীবন গাঁথা। বাংলাদেশের শহরতলীতে হিজলতলী গ্রামের ইছামতি নদীর পারে মাষ্টার বাড়ীর দুই মেয়ে শিমূল এবং পালকি। দুই বোনের জীবনের হাসি-কান্না, আনন্দ বেদনার এক রূপ কল্প নাটক-পাল্কী। তবে এর কাহিনী বিন্যাসে ষোড়শী পাল্কীর জীবনের নানা বাঁক-ই ফুটে উঠেছে । পাল্কীর জীবনের দুরন্তপনা, ছেলে মানুষী, জীবনের কাছে তার চাওয়া-পাওয়া, তার ভাবনা, তার স্বপ্ন, সব কিছুই ফুটে উঠেছে পাল্কীর কাহিনীতে।আমরা যেমন এই নাটকের মধ্য দিয়ে পাল্কীর স্বপ্নকে জাগিয়ে তুলেছি। তেমনি এই স্বপ্নের ভিতরে আরেক স্বপ্নের বীজ বোপন করেছি। সাথে সাথে পাল্কী নাটকে বিস্তৃত হয়েছে আমাদের সম্পর্কের বিষয়গুলি।

মা-মেয়ের সম্পর্ক, বোন-বোনে , বাবা-মেয়ে, এবং মানুষে-মানুষে, বিশেষ করে ভালবাসা-ভাললাগার মানুষের সম্পর্ক। এই সম্পর্কের মাঝেই প্রকাশিত এবং বিকশিত হয়েছে আবেগ, ভালবাসা, রাগ-অনুরাগ, আনন্দ-বেদনা, আশা-অনুশোচনা এবং কৃতজ্ঞতা প্রকাশের এক নিরন্তন প্রচেষ্টা। আমরা দায়িত্ব নিয়ে বলছি ঘুড়ি এবং ঢেউ এর পর পালকিও আপনাদের ভরিয়ে দেবে মন।  তিনি বলেন অন্যান্য মাধ্যমের সাংষ্কৃতিক অনুষ্ঠানের চেয়ে নাটক একটি সময় সাপেক্ষ ব্যায়বহুল প্রযোজনা। তাই গ্রেটার ওয়াশিংটন বাংলাদেশী কমিউনিটির সকলের সহযোগিতা একান্ত প্রয়োজন। বাই পরিবেশিত নাটক সুষ্ঠ বাংলা সংষ্কৃতির নির্যাস বিনোদনের পাশাপাশি একটি তহবিল উন্নয়ন প্রকল্প।

এই নাটকের আয় দিয়ে বাংলাদেশের দুঃস্থ জনগোষ্ঠী, গ্রেটার ওয়াশিংটনের এন আর বি এবং মূলধারার দুঃস্থ মানুষের কল্যানে পরিচালিত প্রকল্পগুলিতে ব্যয় করা হবে। বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইঙ্ক (বাই)এর এই মহতী উদ্যোগে সামিল হবার জন্যে গ্রেটার ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশীদের আহ্বান জানিয়েছেন এসোসিয়েশনের কর্মকর্তাবৃন্দ।

(0)

Washington Bangla
By Washington Bangla August 17, 2017 08:58