ওয়াশিংটন ডিসি তে “জন্ম ঝড়ে বাংলাদেশ” গ্রন্থের এর উপর আলোচনা অনুষ্ঠিত

Washington Bangla
By Washington Bangla August 29, 2017 11:43

ওয়াশিংটন ডিসি তে “জন্ম ঝড়ে বাংলাদেশ” গ্রন্থের এর উপর আলোচনা অনুষ্ঠিত

ওয়াশিংটন : গত শনিবার ২৬শে আগস্ট ম্যারীল্যান্ড অঙ্গরাষ্ট্রের জার্মানটাউন পাঠাগারে বীর মুক্তি যোদ্ধা, বঙ্গবীর কাদের সিদ্দিকী তথা বাঘা সিদ্দিকীর ঘনিষ্ঠ সহচর বঙ্গবন্ধু পরিষদ ইউএসএর বর্তমান সভাপতি ও নিউ জার্সি অঙ্গরাষ্ট্রের প্লেইন্সবোরো শহরের কাউন্সিল্ম্যান ডঃ নুরুন নবীর অধুনা প্রকাশিত ও জাতির জনক বঙ্গবন্ধুর পুণ্য স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গিত গ্রন্থ “জন্ম ঝড়ে বাংলাদেশ” এর উপর আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশীদের সবচেয়ে প্রাচীনতম সংগঠন “বাই” এর প্রাক্তন সভাপতি, শিক্ষানুরাগী সমাজসেবক শাহ আলম মজুমদার।

“জন্ম ঝড়ে বাংলাদেশ” গ্রন্থের রচয়িতা ডঃ নুরুন নবী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সাথে তাঁর স্ত্রী ডঃ জিনাত নবী ও উপস্থিত ছিলেন বইটির উপর আলোচক ছিলেন প্রফেসর নুরুল ইসলাম, সৈয়দ জিয়াউর রহমান, কবি সাহিত্যিক ও বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডি সি র উপ প্রধান মাহবুব হাসান সালেহ , বিশিষ্ট লেখক, বিজ্ঞানী ও প্রাক্তন শিক্ষক ডঃ আশরাফ আহমেদ, ও দস্তগীর জাহাঙ্গীর তুঘ্রীল। সার্বিক আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তৌফীক মজুমদার। বাংলাদেশ জন্মের পর থেকে ১৯৭৫ ১৫ই আগস্ট পর্যন্ত এই লেখকের চারপাশে ঘটনা সমূহের সরল বর্ণনা ভুমিকা সহ ২৩টি অধ্যায়ে বিস্তারিত ও নিখুঁত ভাবে তুলে ধরেন।

সকল আলোচকদের অভিমত , “জন্ম ঝড়ে বাংলাদেশ” গ্রন্থটি একটি অবশ্য পাঠ্য পুস্তিকা. বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সামাজিক ও রাজনৈতিক অস্থিরাবস্তার উপর গবেষণা করার সংস্থান সহায়ক হবে পুস্তিকাটি। বইটিকে বিভিন্ন্য ভাষায় প্রকাশ করে পৃথিবীর সকল মানুষের কাছে পৌঁছে দিবার প্রত্যয় ঘোষণা করেন আলোচকগণ। বিশেষ করে ইউরোপে প্রচার ও প্রকাশের উপর গুরুত্ব আরোপ করেন আলোচক ও কবি মাহবুব হাসান সালেহ। প্রধান অতিথির বক্তব্যে লেখক এই বই লিখার কারণ বলতে গিয়ে বলেন যে, ইতিহাস বিকৃতির হোলি খেলায় , তাঁর ব্যক্তিগত দায়বদ্ধতা থেকেই তিনি নিজের দেখা ও সাক্ষী থাকা ইতিহাসের অংশ সকলের জন্য তুলে ধরছেন লিখার মাধ্যমে।

(0)

Washington Bangla
By Washington Bangla August 29, 2017 11:43