বড়দিনকে ঘিরে গ্রেটার ওয়াশিংটন এ নানান কর্মসূচি

Washington Bangla
By Washington Bangla December 13, 2017 22:16

বড়দিনকে ঘিরে গ্রেটার ওয়াশিংটন এ নানান কর্মসূচি

সুবীর কাস্মীর পেরেরা, ওয়াশিংটন:  গ্রেটার ওয়াশিংটন এলাকায় প্রায় তিন হাজার বাংলাদেশী খ্রিষ্টানদের বসবাস। তন্মধ্যে অধিকাংশ প্রবাসী বাস করে মেরিল্যান্ড অঙ্গরাজ্যের সিলভার স্প্রিং ও হায়েসভিল এলাকায়।
গ্রেটার ওয়াশিংটনে বড়দিনকে ঘিরে probasi খ্রিষ্টান ধর্মাবলম্বী সম্প্রদায় নানা কর্মসূচি হাতে নিয়েছে। উক্ত এলাকায় তিনটি বড় সামাজিক সংঘঠন রয়েছে। রয়েছে দুটি বড় অর্থনৈতিক সংঘঠন। সামাজিক সংঘঠনগুলো আলাদা আলাদা কর্মসূচি নিলেও ধর্মীয়ভাবে একসাথে বড়দিনের খ্রীষ্টযাগে অংশ নিয়ে থাকে।

বড়দিনের খ্রীষ্টযাগ- বড়দিনের মহা খ্রীষ্টযাগ উৎসর্গীকৃত হবে সিলভার শহরের সেন্ট ক্যামিলাস ক্যাথলিক গির্জার ক্যামিলা হলে। (1600 St Camillus Dr, Silver Spring, MD 20903) . সকাল ৯ ঘটিকায় খ্রীষ্টযাগ উৎসর্গ করবেন ফাদার শীতল হিউবার্ট রোজারিও,সিইসি। বাংলা চার্চ কমিটির পক্ষে ক্লারা মলি রোজারিও জানান, স্থানীয় পালপুরোহিত ব্রাদার ক্রিস হলে খ্রীষ্টযাগ করার অনুমতি প্রদান করেছেন। তিনি বলেন, খ্রীষ্টযাগের পর পর থাকবে বড়দিনের কীর্তন। এবং হলে কীর্তন শেষে তিনটি সংঘঠন আলাদা আলাদা ভাবে বাড়ি বাড়ি কীর্তন প্রদর্শন করবেন। ক্লারা মলি গ্রেটার ওয়াশিংটন এলাকায় বসবাসরত সকল খ্রিষ্টান ধর্মাবলম্বীদের যথা সময়ে খ্রীষ্টযাগে অংশ নিয়ে অনুরোধ জানিয়েছেন।

তিনটি সামাজিক সংগঠনের কমর্মসূচি:

বাংলাদেশ খ্রিষ্টান এসোসিয়েশন, ইনক(বিসিএ) : বাংলাদেশ খ্রিষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট মাইকেল খোকন রোজারিও জানান, বিজয় দিবস, বড়দিন ও নব বর্ষকে ঘিরে বিসিএ ৩০ ডিসেম্বর শনিবার, সন্ধ্যা ৬ ঘটিকায় রস্কো আর নিক্স এলিমেটারি স্কুলে (1100 corlis street, Silver Spring, MD 20903), অনুষ্ঠামালা সাজানো হয়েছে। এবারের অনুষ্ঠানসূচিতে রয়েছে, সংগঠনের শিল্পীদের দলীয় সংগীত পরিবেশনা, শিশু-কিশোরদের বড়দিনের গান ও নাচ, কৌতুক অভিনয়, শিল্পী মুক্তা মেবেল রোজারিও এর একক সংগীত, বিশেষ বড়দিনের খাবার ও লটারি ড্র। লটারির পুরস্কার হিসেবে থাকছে ওয়াশিংটন-ঢাকা ওয়াশিংটন বিমান টিকিট। স্পন্সর করেছেন রিয়েল এষ্টেট এজেন্ট ও লোন অফিসার আলবার্ট গোমেজ ও তৌফিক মতিন। প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে প্রাপ্ত বয়স্ক ১৫ ডলার, পাঁচ থেকে দশ বছর শিশুদের ১০ ডলার ও পাঁচ বছরের নিচে শিশুদের কোন প্রবেশ মূল্য লাগবেনা। বিসিএ বড়দিন উপলক্ষ্যে বার্ষিক মুখপত্র ‘প্রত্যাশা’ প্রকাশ করবে এবং অনুষ্ঠাস্থলে তা বিতরণ করবে।

বাঙালি-আমেরিকান খ্রিষ্টান এসোসিয়েশন,(বাকা) : বাকা বড়দিন, বিজয় দিবস ও নব বর্ষকে ঘিরে ৩১ ডিসেম্বর রবিবার সন্ধ্যা ৭ ঘটিকায় ক্যামিলা হলে ((1600 St Camillus Dr, Silver Spring, MD 20903) বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। সংগঠনের সদস্য রুপালি তেরেসা গোমেজ জানান, অনুষ্ঠানের শুরুতে থাকবে কীর্তন, শিশু-কিশোরদের গান-নাচ, অভিনয়, বড়দের গান, কৃতি ছাত্রদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান, লটারি ড্র ও খাবার পর্ব।

লটারি পুরস্কার হিসেবে থাকছে ওয়াশিংটন-ঢাকা-ওয়াশিংটন বিমান টিকিট। স্পন্সর করেছেন রিয়েল এষ্টেট এজেন্ট ও লোন অফিসার আলবার্ট গোমেজ ও তৌফিক মতিন।সংগঠনের প্রেসিডেন্ট স্ট্যানলি খোকন গোমেজ জানান, প্রাপ্ত বয়স্কদের জন্য প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ ডলার ও পাঁচ বছরের নিচে শিশুদের জন্য কোন প্রবেশ মূল্য লাগবে না। বড়দিন উপলক্ষে সঙ্ঘঠনের মুখপত্র ‘আকাঙ্খা’র মোড়ক উন্মোচন ও বিতরণ করা হবে উপস্থিত অতিথিদের মধ্যে।

ইছামতি : ঢাকা-মানিকগঞ্জ জেলার, দোহার-নবাবগঞ্জ-হাসনাবাদ এলাকার আঞ্চলিক সংঘঠন ইছামতি বড়দিনকে ঘিরে ভিবিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। ইতোমধ্যে সংগঠনের সদস্য-সদস্যরা বাড়ি বাড়ি কৃর্তন শুরু করেছে। সংগঠনের ঘোষণা পত্র মারফত জানা যায়, ৩০ ডিসেম্বর শনিবার সন্ধ্যা ৬ ঘটিকায় ব্রিজচেনি মিডল স্কুল অডিটোরিয়ামে( 1901 Rainbow Dr, Silver Spring, MD 20905) সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। গান, নাচ, কীর্তন, কৌতুক অভিনয় ও লটারি ড্র নিয়ে সাজানো হয়েছে এবারের অনুষ্ঠানমালা। দেশীয় খাবারের সাথে থাকছে নানা জাতীয় পিঠা। অনুষ্ঠানে প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্ত বয়স্কদের ১৫ ডলার ও পাঁচ বছরের শিশুদের কোন প্রবেশমূল্য লাগবেনা। পরিবারের ন্যয় এবারও সংগঠনের মুখপত্র ‘ইছামতি’ প্রকাশ করবে।

(5)

Washington Bangla
By Washington Bangla December 13, 2017 22:16