শেষ পর্যন্ত বাজেট নিয়ে মার্কিন সিনেট নেতাদের সমঝোতা

Washington Bangla
By Washington Bangla February 8, 2018 11:02

শেষ পর্যন্ত বাজেট নিয়ে মার্কিন সিনেট নেতাদের সমঝোতা

ওয়াশিংটন: মার্কিন সিনেট নেতারা বুধবার জানিয়েছেন, তারা ২০১৮ ও ২০১৯ সালের জন্য দ্বিদলীয় একটি বাজেট চুক্তি করেছেন। কংগ্রেসে এটি অনুমোদিত হলে মাত্র তিন সপ্তাহের মধ্যে সরকারের কার্যক্রম দ্বিতীয় দফায় অচল হয়ে পড়ার হাত থেকে রক্ষা পাবে। চুক্তিটিকে ক্ষমতাসিন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্রেটস উভয়ের জন্য একটি বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে।মার্কিন সরকারের ব্যয় সংক্রান্ত একটি অস্থায়ী পদক্ষেপ পাসের ব্যাপারে কংগ্রেসের জন্য নির্ধারিত সময়সীমা বৃহস্পতিবার মধ্যরাত পার হওয়ার প্রাক্কালে বাজেট নিয়ে এ সমঝোতা হলো।

সহকারিরা জানান, ফেডারেল সরকারে বাজেট বিষয়ে মার্কিন সিনেট নেতারা সমঝোতায় পৌঁছানোয় ২০১১ সালের আইন অনুযায়ী এ সরকারের ব্যয়ের বিষয়ে যে সীমা নির্ধারিত ছিল তা দূর হয়ে যাবে। এর ফলে সামরিক ও বেসামরিক খাতে মোট ৩শ’ বিলিয়ন ডলারের বরাদ্দের বিষয়টি জোরদার হবে।সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল বলেন,‘ বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো আমরা সমঝোতায় পৌঁছেছি যে, আমেরিকার নিরাপত্তা রক্ষার স্বার্থে আমাদের সশস্ত্র বাহিনীর আরো অর্থ বরাদ্দ প্রয়োজন।’

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, ‘২০১১ সালের পর থেকে সামরিক বাহিনীর জন্য এটি হচ্ছে সবচেয়ে ভাল খবর।’ এ চুক্তি অনুযায়ী অভ্যন্তরীণ খাতের বরাদ্ধও নিশ্চিত করা হবে। অভ্যন্তরীণ খাতে দুর্যোগ, স্বাস্থ্য সেবা ও মহামারি মোকাবেলার বিষয়টি অগ্রাধিকার পাবে। আর এই বিষয়গুলোর ওপর গুরুত্ব দেয়ার ব্যাপারে ডেমোক্রেটরা চাপ দিয়ে আসছে।

(5)

Washington Bangla
By Washington Bangla February 8, 2018 11:02
Write a comment

No Comments

No Comments Yet!

Let me tell You a sad story ! There are no comments yet, but You can be first one to comment this article.

Write a comment
View comments

Write a comment

Your e-mail address will not be published.
Required fields are marked*